Skip to main content

BIOGRAPHY OF "SHAH RUKH KHAN"



BIOGRAPHY OF "SHAH RUKH KHAN"


Shahrukh Khan (King Khan)
Shahrukh Khan (King Khan)

Shah Rukh Khan একজন হিন্দি সিনেমা জগতের Famous Actor, Producer, Television Personality এবং presenter. শাহরুখ খানকে Bollywood এর Baadshah ও বলা হয়. ফোর্বস ম্যাগাজিনে অনুসারে তিনি ইন্ডিয়ার রিচেস্ট সেলিব্রেটি মধ্যে পঞ্চম স্থান পেয়েছেন। তার 2018 সালের ইনকাম হলো 56 কোটি। তার Red Chillies Entertainment  নামে একটি প্রোডাকশন হাউস আছে তার এখনের বেশির ভাগ সিনেমা এই কোম্পানির থেকে তৈরি হয়। এই কোম্পানি তার Wife Gauri Khan এর নাম আছে। তিনি তার প্রোডাকশন হাউস থেকে অনেক মুভি প্রডিউস করেছেন। শাহরুখ খান প্রায় তিন দশক ধরে হিন্দি সিনেমা আর টেলিভশন জগতে অভিনয় করছেন। তিনি অনেক হিন্দি সিনেমা তে কাজ করেছেন প্রায় 80 হবে। তিনি প্রায় 280 টি অ্যাওয়ার্ড পেয়েছেন আর 187 বার নোমিনেটেড হয়েছেন। 2005 সালে তিনি ভারত সরকারে কাছ থেকে Padma Shri উপাধি পেয়েছেন। তাকে সবাই ভালোবেসে "King of Romance, King Khan" ও উপাধি দিয়েছেন। তিনি ছোটবেলা থেকে খেলাধুলার সাথে ইনভল্ভড ছিলেন সেইজন্য তিনি একটি IPL টীম ও কিনেছেন KKR (Kolkata Knight Riders) নামে  তিনি ও তার খুব ভালো বন্ধু জুহি চাওলা এই টিমের মালিক। শাহরুখ খানের এর ফ্যান পুরো পৃথিবীতে ছড়িয়ে আছে শুধুই ভারতে নয়. তিনি worldwide famous তার ভালো অভিনয়ের জন্য।


UPCOMING MOVIES: "Zero, Badla


DATE OF BIRTH:  2 November 1965.  


BIRTH PLACE: Delhi, India.


AGE: 53


Height: 1.69 m (5'8").


PROFESSION: Actor, Producer, Television Personality, Presenter.


MARITAL STATUS: Married. 


ZODIAC SIGN: Scorpio.


REAL NAME: Shahrukh Khan.


NICK NAMES: SRK, King Khan, King of Romance, Baadshah. 


PARENTS: মীর তাজ মহম্মদ খান এবং লতিফ ফাতিমা।


CHILDREN: Aryan Khan, Suhana Khan, AbRam Khan.


SPOUSE: Gauri Khan (Producer, Interior Designer) .


RESIDENCE: Mannat, মুম্বাই। 


SIBLING: Shahnaz Lalarukh (Elder Sister). 


FAVORITE SPORTS: Cricket, Hockey, Football।  


FAVORITE COLOUR: কালো, সাদা, নীল।


FAVORITE CARS: 
BMW 6 series, BMW 7 series, BMW i8, Rolls Royes, Toyota Land Cruiser Prado, Phantom Drophead Coupe, Bugatti Veyron.


FAVORITE FOODS: Chinese cousins, Tandoori Chicken.


FAVORITE STARS: দিলীপ কুমার, সেরা বানু, অমিতাভ বচ্চন, মুমতাজ।


NATIONALITY: ইন্ডিয়ান।


GROSS INCOME: 45 crore/Movie. 56 crore per annum as of 2018.


AWARDS/HONOURS: Padma Shri 2005, Legion d'honneour (2014), Odre des Arts et des Letters (2007).


Filmfare Awards: 14.


Asianet Films Awards: 2

Big Start Entertainment Awards: 4


Bollywood Movie Awards: 4


Zee Cine Awards: 12.


Global Indian Films Awards: 2.


International Film Academy Awards: 6.


Mirchi Music Award: 1.


Producers Guild Film Awards: 4.


Screen Awards: 10.


Stardust Awards: 2.


Vijay Award: 2.


Asian Awards:1.


FIRST APPEARANCE(DEBUT): 1988 এ "Dildaria"(Debut Actor in Television Serial)  এবং 1992 এ "Dewana" in Bollywood as a second male lead role and First Bollywood movie offer from Hema Malini's "Dil Aashna Hai" as a Hero.  


HITS MOVIES: তার 1990s হিটস মুভি হলো 

  • Dewana (1992). 
  • Dil Aashana Hai (1991).
  • Chamatkar.
  • Raju Ban Gaya Gentleman.
  • Darr (1993)
  • Baazigar (1993).
  • Maya Memsaheb.
  • Anjam.
  • Karan Arjun.
  • Dilwale Dulhaniya Le jayenge (1995).
  • Pardes.
  • Dil To Pagal Hai
  • Dil Se.
  • Kuch Kuch Hota Hai. 
  • Baadshah.

Gauri Khan and Shahrukh Khan
Gauri Khan and Shahrukh Khan 



2000-2018 hits movies হলো


  • Phir Bhi Dil Hai Hindusthani (2000).
  • Mohabattein (2000).
  • Kabhi Khushi Kabhi Gam (2001).
  • Ashoka (2001).
  • Devdas (2002)
  • Kal Ho Na Ho (2003).
  • Chalte Chalte (2003).
  • Don (2006)
  • Swadesh (2004).
  • Veer-Zaara (2004).
  • Kabhi Albida Na Kahna (2006).
  • Chak De India (2007).
  • Om Shanti Om (2007).
  • Rab Ne Bana Di Jodi (2008).
  • My Name Is Khan (2010)
  • Ra One (2011).
  • Jab Tak Hai Jaan (2012)
  • Chennai Express (2013).
  • Happy New Year (2014).
  • Dilwale (2015).
  • Fan (2016).
  • Dear Zindagi (2016)
  • Raees (2017).
  • Jab Harry Met Sejal (2017)

EARLY LIFE AND EDUCATION: শাহরুখ খানের জন্ম 2 November 1965 সালে এক মুসলিম ফ্যামিলিতে দিল্লীতে হয়. তারপরে তার ফ্যামিলি কিছুদিনের জন্য ম্যাঙ্গালোরে এ চলে যান. তার বাবা Meer Taj Mohmmad Khan একজন ব্যাবসায়ী ছিলেন এবং তার একটা হোটেল ও ছিল। শাহরুখ খানের মা Lateef Fatima একজন magistrate ও Social Worker ছিলেন। শাহরুখ খানের পূর্বপুরুষরা আফগানিস্তানের এবং তার দাদু Aftikhar Ahmed একজন engineer ছিলেন 1960. তার মায়ের বাবা ফ্রিডম ফাইটার ছিলেন। শাহরুখ খান নিজেকে half Pathan, half Hydrabadi ও Kashmiri বলে পরিচয় দেন।

শাহরুখ খানের একটি বড় বোন আছে। শাহরুখের খানের ছোটবেলা দিল্লিকে কাছে রাজেন্দ্রনগর এ কেটেছে। শাহরুখ খান St. Columba School থেকে পড়াশোনা করেন যেটা কিনা সেন্ট্রাল দিল্লীতে আছে. এই স্কুল থেকে তাকে "Sword of Honour" title দিয়ে সম্মানিত করেছে যেটা কিনা Best student of The School হয়. তিনি স্কুল এ খেলায় খুব ভালোছিলেন তিনি বিশেষ করে ফুটবল আর হকি খেলতেন। কিন্তু তার shoulder injury হওয়ার পর থেকে তাকে খেলা ছাড়তে হয়. তার খুব ইচ্ছে ছিল sports এ কিছু করার জন্য। তারপরে তিনি Delhi University থেকে তার bachelor Degree কমপ্লিট করেন Hansraj College থেকে। তিনি তার Master Degree Jamia Milliya Islamia থেকে করেন Mass Communication এ. মাত্র 15 বয়সে তার বাবা 1981 এ মারা যান ক্যান্সার এ। তিনি তখন খুব ভেঙে পারেন। তার মা তাকে মানুষ করেন অনেক কষ্ট করে একলা। 1991 সালে তার মা ও মারা যান ডায়াবেটিস প্রব্লেম থেকে তারপরে তিনি খুব ভেঙে পারেন আর দিল্লী থেকে পুরোপুরি মুম্বাই এ settle হয়ে যান. 


তিনি ন্যাশনাল স্কুল অফ ড্রামা থেকে কিছুদিন কোর্স করেন বলিউড এ ডেব্যু করার আগে.


1988 এ তার ফার্স্ট ডেব্যু হয় টেলিভশন ইন্ডাস্ট্রীটএ দিলদরিয়া নামের সিরিয়ল থেকে তারপর তিনি পরপর কয়েকটি সিরিয়েল করেন যেমনি Fauji, Circus, Wagle Ki Duniya, Umeed. এই সিরিয়েল গুলি তাকে অনেকটা  পপুলার করে দেয় তারপরে bollywood কাজ করার কথা ভেবে পুরোপুরি দিল্লী থেকে মুম্বাই শিফট হয়ে যান.


তিনি 1991 সালের 25  অক্টোবর এ তার 6 বছরের পুরোনো girl friend Gauri Chhibbar কে বিয়ে করেন। Gauri হিন্দু সেইজন্য তারা হিন্দু ও মুসলিম দুটো ধর্ম মানে। তার ঘরে Mannat এ একই জায়গায় গীতা ওর কুরান রাখা হয়. তার ঘরে মন্দির আছে ও মসজিদ ও আছে. তাদের তিনটি সন্তান Aryan Khan (1997), Suhana Khan (2000) ও AbRam Khan (2013).  

Shahrukh Khan And AbRam
Shahrukh Khan And AbRam 


Shahrukh Khan এর এক্টিং ক্যারিয়ার শুরু হয় 1988 থেকে টেলিভশন ইন্ডাস্ট্রি থেকে।  তার ফার্স্ট টেলিভশন সিরিয়েল দিলদরিয়া । তার ফার্স্ট মুভি "Dewana" (1992) এই সিনেমাটিতে তিনি Second Male Lead এ ছিলেন। তার নায়ক হিসাবে ফার্স্ট মুভি হেমা মালিনী প্রোডাকশন এ তৈরি "Dil Aashna Hai." তারপরে তিনি অনেক সিনেমায় অভিনয় করেছেন। তার ফার্স্ট super hit movie "Baazigar" যাতে তিনি নেগেটিভ রোল করেন কিন্তু তাতেও তিনি অনেক নাম কামান। Baazigar movie থেকে Kajoler সাথে তার জুটি বাধে। শাহরুখ আর কাজলের জুটিকে সবাই এখনো মানে রেখেছে। এর মুভি করার পার তিনি অনেক নেগেটিভ রোলার মুভি করেন যেমনি Anjam (Madhuri dixit) , Daar (Juhi Chawla) আর এই সিনেমা গুলি তাকে সুপারস্টার বানিয়ে দেয়। 


Daar সিনেমার একটি Dialogue এখনো খুব famous "I Love You Kkkkkk........kiraan."  তারপর থেকে Juhi Chawla এর সাথে তার ভালো জুটি হয় তারা অনেক সিনেমাতে একসাথে কাজ করে ও একসাথে প্রোডাকশন হাউস ও খোলে। জুহি চাওলা তার খুব ভালো বন্ধু।


INTERESTING FACTS OF SHAHRUKH KHAN: শাহরুখ খানের তার নাম Shah Rukh Khan লিখতে ভালোবাসেন যদিও তার মা বাবা রেখেছিলেন Shahrukh Khan. Shahrukh মানে "Face of the King." শাহরুখ খান আইস ক্রিম খেতে একদম পছন্দ করেন না. তিনি horse riding করতে একদম পছন্দ করেন না। তার ফার্স্ট ইনকাম ৫০ টাকা যেটা কিনা তিনি Pankaj Udas এর show as a Volunteer হিসাবে কাজ করে কামিয়েছিলেন। তিনি সেই টাকা দিয়ে ট্রেন এ করে তাজ মহল দেখতে গিয়েছিলেন। 


শাহরুখ খান আর কাজল একসাথে অনেক মুভি করেছেন। যশরাজ এর banneer under এ অনেক মুভি তে কাজ করেছেন যেমনি Baazigar, Dilwale Dulhaniya Le Jayenge, Kabhi Khushi Kabhi Gam ও আরো অনেক।  


DDLJ (Dilwale Dulhaniya Le Jayenge) এ অনেক সিনেমার রেকর্ড ভেঙ্গে দিয়েছে। এই সিনেমাটি মুম্বাই এর একটি সিমেনা হলে 20 বছর ধরে দেখানো হয়েছে লাগাতার এটিও একটি রেকর্ড। এই সিনেমাটি থেকে কাজল আর শাহরুখ খানের জুটি খুব জনপ্রিয় হয়ে যায় এখনো তাদের জুটি খুব জনপ্রিয়।


কাজল, জুহি চাওলা আর করণ জোহর খুব ভাল বন্ধু শাহরুখ খানের।


শাহরুখখান  numerology কে খুব মানে তার favorite নম্বর হল 555 আর এই নম্বরটা তিনি তার পার্সোনাল মেইল এড্রেসও ব্যবহার করেন


তিনি টেলিভশন জগতেও খুব Famous. তিনি টেলিভশন এর পপুলার Show KBC host করেন season 3 তাছাড়াও তিনি অনেক program হোস্ট করেছেন। তার carrier শুরু হয় television industry থেকে সেইজন্য তিনি টিভি কে খুব importance দেন। 


Shahrukh Khan এর  Wax Statue Madame Tussaud's Museum (England )এ সংরক্ষিত করা হয় যেটা কি খুবই গর্ভের বিষয় আমাদের কাছে।



Shahrukh Khan with Kajol
Shahrukh Khan with Kajol 

শাহরুখ খান একজন মহান অভিনেতা তার জীবনী লিখতে গেলে একটা বই লেখা হয়ে যাবে। তার উপরে একটি বই ও লেখা হয়েছে "King Khan" নামে। এই বইটি "Kraken Opus" লিখেছেন যেটা কিনা খুব সম্মানের কথা তিনি খানি Sachin Tendulkar এর জীবনী লিখেছেন সব ভারতীয়দের মধ্যে। তিনি খালি worldwide famous লোকেদের জীবনী লেখেন।


শাহরুখ খানের  "Swadesh" মুভিটি  NASA তে শুটিং হয়েছে যেটা কিনা একমাত্র ভারতীয় মুভি যেটা নাসাতে শুট হয়েছে। এই মুভিটি তার প্রোডাকশন হাউস এ তৈরি "Red Chillies Entertainment" 


শাহরুখ খানের মুভি Fan এ শাহরুখ 25 বছরের young man এর অভিনয় করার জন্য তিনবার Academy Awards বিজয়ী makeup Artist "Greg Cannom" কে দিয়ে মেকআপ করিয়েছিলো যেটা কিনা খুবই চর্চার বিষয় হয়েছিল আর সত্যি সত্যিই তাকে খুব Young লাগছিলো।


শাহরুখ খানের নেক্সট মুভি Zero (21 December) এই মাসেই রিলিজ হবে এই সিনেমাতে তিনি একজন লিলিপুট (dwarf) এর ভূমিকায় থাকবেন। তিনি সব সিনেমার চরিত্রে এ ভালো অভিনয় করেন।


তিনি দুহাত দুদিকে ছড়িয়ে একটি pose করেন যেটি তার signature pose হয়ে গেছে আর এই pose এর জন্য তিনি worldwide famous. 


শাহরুখ খান সবার সাথে ভালো সম্পর্ক রেখেছেন এবং সবার উপকার করেন তিনি "Make A Wish Foundation" একটি চ্যারিটি সংস্থার সাথে যুক্ত এ ছাড়াও তিনি Women Empowerment এর জন্য অনেক কাজ করেছেন যেমনি অ্যাসিড এটাক পীড়িতদের জন্য ও বাচ্ছাদের জন্য। তাকে সেইজন্য
World Economic Forum থেকে সম্মানিত করা হয়েছে।


Shahrukh  Khan এর সম্পত্তি 3780 কোটি হবে আনুমানিক।


শাহরুখ খানের উপলদ্ধি অনেক সেইজন্য তিনি সবার প্রিয় অভিনেতা। পুরো পৃথিবীতে তার ফ্যান আছে এবং তিনি সবার প্রিয়  "KING KHAN."

Comments

Popular posts from this blog

BIOGRAPHY OF MADHURI DIXIT NENE (DHAK-DHAK GIRL)

BIOGRAPHY OF MADHURI DIXIT NENE (DHAK-DHAK GIRL) Madhuri Dixit Madhuri Dixit   বলিউড এর একজন জনপ্রিয় অভিনেত্রী। Forbes ম্যাগাজিনের অনুসারে তিনি 90s highest paid actress. Madhuri Dixit কে পদ্মশ্রী উপাধিতে সম্মানিত করা হয় 2008. তিনি 13 বার Filmfare Awards জন্য নোমিনেটেড হয় এটাও একটা রেকর্ড কেননা কোনো বলিউড এক্ট্রেস এতবার নোমিনেটেড হননি। তিনি 6 টি ফিল্মফেয়ারে অ্যাওয়ার্ড জিতেছেন। তিনি মোট 25 টি অ্যাওয়ার্ডস জিতেছেন। তিনি তার মিলিয়ন ডলার smile এর জন্য বিখ্যাত। তিনি একজন trained Kathak ডান্সার। তাকে " Expression Queen " ও বলা হয় আমার মনেহয় তার ফ্যান নেই এমন কোনো ভারতীয় আছে. তিনি সবার প্রিয়। তিনি খুব ভালো অভিনেত্রী, ডান্সার, ও খুব ভালো মনের মানুষ। তার ভুবন ভুলানো হাসির সবাই ফ্যান। তিনি 1999 সালে শ্রীরাম নেনে কে বিয়ে করার পর তার ছেলেদের বড় করার জন্য কিছুু বছরের জন্য America তে থাকেন তারপর আবার India তে রিটার্ন এসে সিনেমাতে কাজ করতে স্টার্ট করেন। তার দুটো ছেলে আছে. তিনি অনেকে টিভি শোতে জজ হন তার মধ্যে " Jhalak Dikhla Jaa ও Dance Deewane " অন্যতম।  মাধুরী মানে

BIOGRAPHY OF AJAY DEVGAN

BIOGRAPHY OF  "AJAY DEVGAN" অজয় দেবগন অজয় দেবগন একজন হিন্দি সিনেমা জগতের famous Actor, Producer, Director. তিনি Ajay Devgn FFilm কোম্পানির মালিক। তিনি প্রায় দুই দশক ধরে হিন্দি সিনেমায় অভিনয় করছেন। তিনি ১০০ এর বেশি হিন্দি সিনেমা তে কাজ করেছেন। UPCOMING MOVIES: "De De Pyar De, Total Dhamal, Taanaji, The Unsung Warrior, Channakya"  DATE OF BIRTH: 2 April 1969  BIRTH PLACE: দিল্লী AGE: 49 Height: 5 feet 10 inches. Profession: Actor, Director, Producer. ZODIAC SIGN: মেশ রাশি। REAL NAME: বিশাল ভীরু দেবগন। PARENTS: ভীরু দেবগন এবং বীনা দেবগন।  SPOUSE: কাজল (মুখার্জি) দেবগন।  সস্ত্রীক অজয় দেবগন  SIBLINGS: অনিল দেবগন, নিলাম দেবগন। SON: Yug দেবগন   DAUGHTER: Nysa দেবগন   FAVORITE CAR: Ferrari, Toyota Celica, Mercedes  Z  Class, Range Rover.  FAVORITE COLOUR :  কালো। FAVORITE FOODS: Chinese Bang-Bang Chicken, মাছের ঝোল আর ভাত, Roasted Chicken, Continental Cuisines.      FAVORITE STARS: মধুবালা এবং অমিতাভ বচ্চন।

BIOGRAPHY OF KANGANA RANAUT 3x NATIONAL AWARDS WINNER

BIOGRAPHY OF KANGANA RANAUT 3x NATIONAL AWARDS WINNER Kangana Ranaut Kangana Ranaut  বলিউড এর একজন সেরা অভিনেত্রী ও তিনবার National Awards Winner . Forbes ম্যাগাজিনে একশো জন Indian celebrity দের মধ্যে তার নাম পরপর পাঁচবার বেরিয়েছে.  কঙ্গনা ৪ টি ফিল্মফেয়ারে অ্যাওয়ার্ড জিতেছেন। তিনি আরো অনেক অ্যাওয়ার্ডস জিতেছেন। তিনি তার বোল্ড স্টেটমেন্ট এর জন্য বিখ্যাত। কঙ্গনা কে " Queen " ও বলা হয়.  তিনি খুব ভালো অভিনেত্রী, লেখক ও ডিরেক্টর । তিনি 2006 সালে Gangster সিনেমা থেকে Debut করেন। প্রথম সিনেমা তে তিনি Filmfare Award পান. তারপরে Queen, Fashion, Tanu Weds Manu Returns  সিনেমার জন্য তাকে National Awards দেওয়া হয়. কঙ্গনা সব থেকে কম বয়েসে National Awards পেয়েছেন সব ভারতীয় অভিনেত্রীদের মধ্যে মাত্র 22 বছর বয়েসে যেটা কিনা খুব গর্বের বিষয়। কঙ্গনা  হিটস মুভিস  মুভি   হলো    Gangster (2006) ,  Fashion (2008) ,  Queen (2014) ,  Once Upon a Time in Mumbaai ,  Tanu Weds Manu , Tanu Weds Manu Return, Double Dhamal, Krish 3,  "Manikarnika" The Queen of Jhansi , Raaz, Ra